পৃথিবীতে আমি একজন আমি একজন মানুষ। আমি সবার মতই সবার মত জীবন আছে আমারও। সবাই খায়, আমিও খাই। সবাই ঘুমায়, আমিও ঘুমাই। সবাই হাসে, আমি কাঁদি।
সবার যা আছে আমারও আছে তা। কিন্তু হায়! আমি ভুলে গেছি আমারত একটা জিনিস নেই। নেই যা, তা আমার সবচেয়ে আপন, পরম প্রিয় কি তা, বলব? সে আমার মা।
আমার মা নেই। এই নশ্বর পৃথিবী ছেড়ে সবাইকে ছেড়ে আমাকে ছেড়ে পাড়ি জমিয়েছেন অনন্ত জীবনের পথে। ওগো মা, তুমি আমাকে রেখে গেলে কার কাছে?
কে আমাকে আদর দেবে? কে আমাকে স্নেহ দেব? কে আমাকে করবে আশীর্বাদ? কেউ নেই, কেউ নেই। কারন, মা তো একটাই হয়। মায়ের ছাড়া অন্য কারও মুখে আমি খুজে পাই না।
মা তুমি কেন গেলে আমাকে একা রেখে? কেনই বা তোমার পূর্বে আমি গেলাম না? সেকি আমার দুর্ভাগ্য? হায়বে অভাগার ভাগ্য। পৃথিবীর সকল সুখী মানুষদের আমি বলব উচ্চস্বরে দেখ, দেখ তোমরা এক অভাগকে, এক এতীমকে। যার মা তাকে ছেড়ে চলে গেছে অজানার পথে।
যার মা নেই তার সব বৃথা। মা নেই তো কিছুই নেই। হে পৃথিবীর সুখী মানুষেরা হাসো তোমরা দেখে আমাকে এক অভাগকে, এক এতীমকে যার কাছে মার স্নেহ মার আদর, মার আশীর্বাদ সবই অবিশ্বাস্য, সবই কল্পনা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil
মা নাই যার জীবন বড় দুখের তার . আপনার মাকে নিয়ে লেখা কবিতাটি ভালো লেগেছে , কষ্ট ও অনুভূত হয়েছে তবে লেখাটা মা সংখায় আরো বেশি আকর্ষনীয় হত . শুভকামনা রইলো .
মোঃ ইকরামুজ্জামান (বাতেন)
আমার মন্তব্য ঠিক আবু ওয়াফা মোঃ মুফতি এর মত (আজাহারি নয় আহাজারি | মানুষ মরে গেলে তার আমলও বন্ধ হয়ে যায় | তখন তার আত্মীয় স্বজন তার আত্মার মাগফেরাতের জন্য নামায পড়ে, কোরআন তেলওয়াত করে, দুরুদ পাঠ করে যে দোয়া করে তা মৃত ব্যক্তির কাজে আসে যদি রাব্বুল আলামিন তা কবুল করেন | তাই বলব আপনি বেশি বেশি করে আপনার মায়ের জন্য দোয়া করেন "রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি সাগীরা" | হতাশ হবেন না | আপনি যত বেশি দোয়া করবেন ততই আপনার আম্মার আত্মা শান্তি পাবে | কারন সন্তানের জন্য মা-বাবার দোয়া যেমন কবুল হয় তেমনি মা-বাবার জন্য সন্তানের দোয়াও আল্লাহ কবুল করেন |)
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।